1. live@www.dainiksomoyerunnayan.com : news online : news online
  2. info@www.dainiksomoyerunnayan.com : দৈনিক সময়ের উন্নয়ন :
  3. mdzahidlama@gmail.com : zahid Hasan : zahid Hasan
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন
সর্বশেষ :
লামায় দুর্দর্শ ডাকাতি, দু’বোনের শ্লীলতাহানি বিবর্ণ পাহাড়ে সবুজ বিপ্লব বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার পেল কোয়ান্টাম ফাউন্ডেশন কোয়ান্টামম আরোগ্যশালায় বিশ্ব মেডিটেশন দিবসে দেড় সহস্রাধিক ধ্যানীর সমাগম বান্দরবানের সাংসদকে নিয়ে মিথ্যাচারের প্রতিবাদে কাজী মুজিব এঁর বিবৃতি লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪ পালিত লামার কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজ জিমন্যাস্টদের ১৯টি পদক অর্জন লামায় দেশীয় অস্ত্রসহ সন্ত্রাসীকে আটক করেছে জনতা পল্লী বন্ধু উন্নয়ন সংস্থা’য় নিয়োগ বিজ্ঞপ্তি লামা চাম্বি উচ্চ বিদ্যালয় ও কলেজের গভর্ণিং বডি নির্বাচন-২০২৪ এর তফসিল ঘোষণা লামায় লাখ টাকা জরিমানা দিয়ে ছাড় পেলেন ট্রাক

কোয়ান্টামম আরোগ্যশালায় বিশ্ব মেডিটেশন দিবসে দেড় সহস্রাধিক ধ্যানীর সমাগম

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ২১ মে, ২০২৪
  • ১৯ বার পড়া হয়েছে

বান্দরবান প্রতিনিধি।।
২১ মে মঙ্গলবার কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে বান্দরবান লামার কোয়ান্টামমের আরোগ্যশালায় ৪র্থ বারের মতো পালিত হলো বিশ্ব মেডিটেশন দিবস। ভোরের আলো ফোটার সাথে সাথেই মানুষের সমাগম শুরু হয় এ স্থানে। সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত ধ্যানের এই প্রোগ্রামে উপস্থিত ছিলেন কোয়ান্টামমের সকল স্তরের কর্মী, এলাকাবাসী এবং কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজের শিক্ষার্থীসহ দেড় হাজারের বেশি মানুষ। আজ মেডিটেশন দিবস উদযাপন উপলক্ষে দেশ বিদেশের উন্মুক্ত স্থানে লাখো মানুষ সমবেত হয়েছে। মেডিটেশনে আত্মনিমগ্ন হয়ে তারা ধ্যানের প্রতি তাদের আগ্রহ ও ভালবাসার বহিঃপ্রকাশ ঘটান। গত বছরের ন্যায় এবছরেরও বিশ্ব মেডিটেশন দিবসের প্রতিপাদ্য হলো ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’।
বর্তমানে ধ্যানের বাণী ও সায়েন্টেফিক লাইফস্টাইলের বা সুস্থ জীবনাচারের বাণীর ছোঁয়া লেগেছে সমাজের সর্বত্র। বিশেষভাবে সচেতন মহলে। গবেষণা বলছে, আমাদের দেশে ৭০ শতাংশ মৃত্যুর কারণ অসংক্রামক ব্যাধি, যার মূল কারণ বলা হয় ভুল জীবনাচার। এ থেকে মুক্তি ও টোটাল ফিটনেসের জন্যে প্রয়োজন মেডিটেশন ও সুস্থ জীবনাচার অনুসরণ। কোয়ান্টাম ফাউন্ডেশন জাতিধর্মবর্ণ নির্বিশেষে এই সুস্থ জীবনাচার অনুসরণ ও টোটাল ফিটনেসের প্রশিক্ষণ দিয়ে আসছে গত ৩২ বছর ধরে।
সার্বজনীনভাবে ২০২১ সালে প্রথমবার বিশ্ব মেডিটেশন দিবস পালনের পর গত ৩ বছরে ধ্যানের প্রতি সমাজের সকল স্তরে আকর্ষণ বেড়েছে। ২০২২ সালে আমাদের দেশের স্বাস্থ্য অধিদপ্তর মেডিটেশন সেবাকে স্বাস্থ্যসেবার পরিপূরক হিসেবে গ্রহণ করে। আর ২০২৩ সালে যোগ-মেডিটেশন শিক্ষা ও শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমের অংশে পরিণত হয়।
আমাদের দেশে মেডিটেশন চর্চা এখন দিন দিন সার্বজনীন হচ্ছে। ধ্যানের এই সর্ব জনপ্রিয়তার নেপথ্য নায়ক হচ্ছেন বছরের পর বছর নীরবে নিবেদিত ধ্যান চর্চাকারীরা। বিশ্ব মেডিটেশন দিবসের এই শুভক্ষণে দেশ-বিদেশের সকল ধ্যানীকে অভিনন্দন জানিয়েছেন কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা গুরুজী শহীদ আল বোখারী মহাজাতক ও মহাপরিচালক মা-জী নাহার আল বোখারী।
উল্লেখ্য, বান্দরবান লামায় অবস্থিত কোয়ান্টাম ফাউন্ডেশনের সেন্টারকে বলা হয় কোয়ান্টামম। আর কোয়ান্টামমে আগত ধ্যানীদের সবচেয়ে পছন্দের স্থান হল আরোগ্যশালা। নাগরিক কোলাহলের বাইরে প্রকৃতির মাঝে এই নিরঞ্জন পরিবেশ পরিচিত ‘জোন অফ সাইলেন্স’ নামে। স্বর্ণা বাঁশ ও দেবকাঞ্চনে ঘেরা আরোগ্যশালার পাহাড়ের চূড়ায় রয়েছে হেক্সাগন আকৃতির একটি ধ্যানমঞ্চ। আজ সকালে মেডিটেশনের পর বিভিন্ন বয়সের দেড় হাজারের বেশি মানুষ যখন একসাথে উচ্চারণ করলেন, ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ এবং ‘আমরা ভালো ভাবব ভালো বলব ভালো করব ভালো থাকব’ চারদিকে অনুরণিত হলো ইতিবাচকতার প্রত্যয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট